• ঢাকা
  • শনিবার, ৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২০ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

Advertise your products here

Advertise your products here

Advertise your products here

কালের বিবর্তনে হারিয়ে যাচ্চে ঐতিহ্যবাহী খেজুরের রস


Newsofdhaka24.com ; প্রকাশিত: বুধবার, ০৪ জানুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ১০:৩৯ পিএম
খেজুরের রস
ঐতিহ্যবাহী খেজুরের রস,

মোঃ দিদারুল আলম,খাগড়াছড়ি প্রতিনিধিঃ

ঋতু হেমন্তকে বিদায় দিয়ে ঋতু শরৎকে বরণ করেছে প্রকৃতি।বৈচিত্র্য পূর্ণ ছয় ঋতুর দেশ আমাদের প্রিয় বাংলাদেশ। শিশির ভেজা ঘাস আর ঘন কুয়াশায় জানান দিচ্ছে শীতের আগমনী বার্তা।  আবহমান গ্রামবাংলার ঐতিহ্যবাহী খেজুরের রস সংগ্রহে খাগড়াছড়ির প্রতিটি গ্রামে ব্যস্ত সময় পার করত গাছিরা। পুবালী বাতাসে অপরূপ সৌন্দর্যের সকালে মন মাতিয়ে তোলে মিষ্টি খেজুরের রসের গ্রাণ। কাক ডাকা ভোরে রস সংগ্রহ ও সন্ধ্যা চলতো গাছ পরিচর্যার কার্যক্রম।  এক সময় খেজুর গাছ থেকে রস সংগ্রহ প্রস্তুতি চোখে পড়তে উপজেলার প্রতিটি গ্রামে। সময়ের বিবর্তনে হারিয়ে যেতে বসেছে গ্রাম বাংলার প্রাচীনতম ঐতিহ্যবাহী খেজুরের গুড়। কোন পরিচর্যা ছাড়াই বেড়ে উঠতে এসব খেজুর গাছ। খেজুর গাছ সারাবছর অযত্নে-অবহেলায় থাকলেও শীতের মৌসুম এলেই এর কদর বেড়ে উঠত রসপ্রেমী মানুষের মাঝে। ফসলি জমির পাশে বেড়েউটা খেজুর গাছ  ফসলের জন্য ক্ষতিকারক এমন ধারণা অনেকের। তাই কালক্রমে তা কেটে ব্যবহার করা হচ্ছে জ্বালানির কাজে।

সুজন নামে এক গাছি জানায়, গত ২বছর  খেজুর গাছ কাটার কেউ ছিলো না তাই আমি এবার নতুন করে গাছ কাটা শুরু করেছি। প্রাচীন ঐতিহ্য ফিরিয়ে আনতে পারে আমি খুব খুশি।

উপজেলা সচেতন মহল বলেন, খেজুর গাছ আমাদের অর্থনীতি,সংস্কৃতি, সাহিত্য তথা আমাদের জীবনধারায় মিশে আছে। তাই এই ঐতিহ্যকে আমাদের যেকোন মূল্যে রক্ষা করতে হবে।

Newsofdhaka24.com / নিজস্ব প্রতিবেদক

বিশেষ সংবাদ বিভাগের জনপ্রিয় সংবাদ