• ঢাকা
  • সোমবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ; ২৮ নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

Advertise your products here

Advertise your products here

Advertise your products here

ইবিতে জাতীয় শোকদিবস ও গ্রেনেড হামলা দিবসের কর্মসূচি ঘোষণা


Newsofdhaka24.com ; প্রকাশিত: বুধবার, ০৩ আগষ্ট, ২০২২ খ্রিস্টাব্দ, ০৪:৩৬ পিএম
ইবি

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক:
ইসলামী বিশ্ববিদ্যালয়ের আয়োজনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাতবার্ষিকী ও ১৫ আগস্ট জাতীয় শোকদিবস এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে গ্রেনেড হামলা স্মরণে ২১ আগস্ট গ্রেনেড হামলা দিবস উপলক্ষে বিভিন্ন কর্মসূচি ঘোষণা করেছে কর্তৃপক্ষ।
সোমবার (০১ আগস্ট) তথ্য, প্রকাশনা ও জনসংযোগ অফিসের সহকারী রেজিস্ট্রার রাশিদুজ্জামান খান টুটুল সাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানা যায়।

কর্মসূচির মধ্যে রয়েছে-১৪ আগস্ট রাতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৫ আগস্টের সকল শহিদের আত্মার মাগফিরাত কামনা করে কেন্দ্রীয় মসজিদে পবিত্র কুরআন খতম। ১৫ আগস্ট সকাল সাড়ে ৯ টায় প্রশাসন ভবন চত্বরে জাতীয় পতাকা উত্তোলন করে অর্ধনমিত করবেন ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. শেখ আবদুস সালাম এবং কালো পতাকা উত্তোলন করবেন প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মাহবুবুর রহমান। এসময় তাঁদের সাথে থাকবেন ট্রেজারার প্রফেসর ড. আলমগীর হোসেন ভূঁইয়া ও রেজিস্ট্রার (ভার:) এইচ. এম. আলী হাসান। একই সময়ে  হলসমূহে পতাকা উত্তোলন করবেন স্ব-স্ব হলের প্রভোস্টগণ। পতাকা উত্তোলন শেষে ১ মিনিট নিরবতা পালন করা হবে। সকাল ৯.৪৫ মিনিটে প্রশাসন ভবন চত্বর হতে এক শোকর‌্যালি বের করা হবে। র‌্যালিটি ক্যাম্পাসের প্রধান প্রধান  সড়ক প্রদক্ষিণ করে মৃত্যুঞ্জয়ী মুজিব ম্যুরালে শেষ হবে।

সকাল ১০ টায় মৃত্যুঞ্জয়ী মুজিব ম্যুরালে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করবেন ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. শেখ আবদুস সালাম। শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে সেখানে সংক্ষিপ্ত আলোচনাসভা অনুষ্ঠিত হবে। আলোচনাসভা শেষে জাতির পিতার আত্মার শান্তি কামনায় দোয়া ও মোনাজাত করা হবে। এছাড়াও বাদ যোহর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৫ আগস্ট সকল শহিদের বিদেহী আত্মার শান্তি কামনায় কেন্দ্রীয় মসজিদসহ সকল হল মসজিদে বিশেষ দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হবে।

এদিকে ২১ আগস্ট গ্রেনেড হামলা দিবস উপলক্ষে সকাল ১১ টায় প্রশাসন ভবন চত্বর থেকে এক প্রতিবাদ র‌্যালি ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে মৃত্যুঞ্জীয় মুজিব ম্যুরালে শেষ হবে। র‌্যালি শেষে মৃত্যুঞ্জয়ী মুজিব ম্যুরালে ২১ আগস্ট গ্রেনেড হামলায় নিহতদের প্রতি শ্রদ্ধা জানিয়ে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করবেন ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. শেখ আবদুস সালাম। শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে মুত্যুঞ্জয়ী মুজিব ম্যুরালে এক সংক্ষিপ্ত আলোচনাসভা এবং ২১ আগস্ট গ্রেনেড হামলায় নিহতদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হবে।

এছাড়াও জাতীয় শোকদিবস ও গ্রেনেড হামলা দিবস উপলক্ষে ১ আগস্ট হতে ২১ আগস্ট পর্যন্ত প্রধান গেটে সকাল ৯টা হতে বিকেল ৫ টা পর্যন্ত (যোহর এবং আসরের আযান ও নামাজের সময় ব্যতিত) মাইকের মাধ্যমে বঙ্গবন্ধুর ভাষণ বাঁজানো হবে এবং প্রধান গেটে ও প্রশাসন ভবনে শ্রদ্ধাঞ্জলি ব্যানার টাঙ্গানো হবে।

আর এম রিফাত
ইসলামী বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
মোবাইল: ০১৬৭৯১৮০৯৮১
তারিখ: ০১.০৮.২০২২

Newsofdhaka24.com / নিজস্ব প্রতিবেদক

ক্যাম্পাস বিভাগের জনপ্রিয় সংবাদ