• ঢাকা
  • বৃহস্পতিবার, ৬ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ; ২০ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

Advertise your products here

Advertise your products here

Advertise your products here

বিশ্বসেরা গবেষকদের তালিকায় ইবির ৭৩ শিক্ষক


Newsofdhaka24.com ; প্রকাশিত: বুধবার, ১০ জানুয়ারী, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১:৪২ এএম
ইবির ৭৩ শিক্ষক
বিশ্বসেরা গবেষকদের তালিকায় ইবির ৭৩ শিক্ষক

নাইমুর রহমান, ইবি প্রতিনিধি-
বিশ্বসেরা গবেষকদের তালিকায় এ বছর ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষক-গবেষকদের ৭৩ জন স্থান পেয়েছেন। যা গত বছরের চেয়ে ১২ জন ও পূর্ববর্তী বছরগুলোর তুলনায় কয়েকগুণ বেশি। সম্প্রতি আন্তর্জাতিক খ্যাতনামা সংস্থা অ্যালপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স কর্তৃক প্রকাশিত-২০২৪ সালের একটি তালিকা সূত্রে এতথ্য জানা গেছে। 

জানা যায়, এ বছর বিশ্বের ২১৯টি দেশের ২২ হাজার ৭৬৭টি বিশ্ববিদ্যালয় ও সংশ্লিষ্ট গবেষণা প্রতিষ্ঠানের মোট ১৪ লাখ ৪৩ হাজার ৯৩ জন বিজ্ঞানী ও গবেষক তালিকায় স্থান পেয়েছেন। এরমধ্যে বাংলাদেশের ২০১টি বিশ্ববিদ্যালয় ও প্রতিষ্ঠানের ১০ হাজার ৩৩ জন বিজ্ঞানী ও গবেষক রয়েছেন।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, ২০২১ সালে প্রকাশিত তালিকায় দেশের মোট এক হাজার ৭৮৮ জন গবেষকের মধ্যে ইবির ১৭ জন, ২০২২ সালে দুই হাজার ৭৭২ জনের মধ্যে ২০ জন এবং ২০২৩ সালে ৬ হাজার ৩৩৫ জনের মধ্যে ৬১ জন শিক্ষক তালিকায় স্থান পান। 

বিশ্বগবেষকদের তালিকায় স্থান পাওয়া শিক্ষকদের অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের ভিসি ও শিক্ষক সমিতির সভাপতি। শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর  ড. আনোয়ার হোসেন বলেন, গবেষণার মাধ্যমে বিশ্ব গবেষকদের তালিকায় স্থান পেয়ে যারা বিশ্ববিদ্যালয়ের সম্মান বাড়িয়েছেন আমি তাদেরকে অভিনন্দন ও শুভেচ্ছা জানাচ্ছি। তাদের দেখানো পথে আগামীতে শিক্ষকরা আরও বেশি গবেষণা করবেন সেই প্রত্যাশা করছি।

ভিসি প্রফেসর ড. শেখ আবদুস সালাম বলেন, এই অর্জন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে গবেষণায় অনুপ্রেরণা জোগাবে। বিশ্ববিদ্যালয়কে সমৃদ্ধির পথে এগিয়ে নিবে।

প্রসঙ্গত, অ্যালপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্সে বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানী ও গবেষক-অধ্যাপকদের পুরো কাজ এবং শেষ ৬ বছরের কাজ তুলে ধরা হয়েছে। তাদের গুগল স্কলারের এইচ-সূচক (এইচ-ইনডেক্স), আই-১০ ইনডেক্স, সাইটেশনের তথ্যের ভিত্তিতে এ র‍্যাংকিং প্রকাশ করা হয়েছে।

Newsofdhaka24.com / News

ক্যাম্পাস বিভাগের জনপ্রিয় সংবাদ