• ঢাকা
  • রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৮ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

Advertise your products here

Advertise your products here

Advertise your products here

ইবির আরবী সাহিত্যের এম এ ২০২১-২২ শিক্ষাবর্ষের বিদায় অনুষ্ঠান


Newsofdhaka24.com ; প্রকাশিত: শনিবার, ২৫ নভেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৮:০৫ পিএম
আরবী সাহিত্যে,
বিদায় অনুষ্ঠান,

নাইমুর রহমান,  ইবি প্রতিনিধি-
ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) আরবী ভাষা ও সাহিত্য বিভাগের এম এ ২০২১-২২ শিক্ষাবর্ষের ২৮তম ব্যাচের শিক্ষার্থীদের বিদায় অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানটি শনিবার দুপুর ২ টায় অনুষদ ভবনের ৪২৬ নং রুমে আয়োজন করা হয়।

জানা যায়, বিদায়ী শিক্ষার্থীদের মেধা, খেলাধুলা, সাংবাদিকতা, উদ্যোক্তা, রোভার স্কাউট, বিএনসিসি সহ বিভিন্ন বিষয়ে অবদান রাখার জন্য তাদের কে পুরস্কৃত করেন বিভাগটি। প্রতিটা ক্যাটাগরিতে ৩.২.১ হারে মোট ২০ জন কে পুরস্কার প্রদান করা হয়। এছাড়াও বিভাগের পক্ষ থেকে প্রতিটা শিক্ষার্থীকে একটি করে ক্রেস্ট দেওয়া হয়। বিদায়ী শিক্ষার্থীদের পক্ষ থেকে বিভাগের শিক্ষক দের জন্য জন প্রতি একটি করে ক্রেস্ট প্রদান করেন তারা। এছাড়াও শিক্ষক-শিক্ষার্থীদের সমন্বিত আয়োজনে দোয়া মোনাজাতের মাধ্যেমে বিদায়ী প্রদান করা হয়।

প্রফেসর ড. তোজাম্মেল হোসেন এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে প্রফেসর ড. মাহফুজুর রহমান, বিশেষ অতিথি প্রফেসর.  আব্দুল মোত্তালিব উপস্থিত ছিলেন। এছাড়াও প্রফেসর ড. মুহাম্মদ আব্দুল্লাহ, প্রফেসর ড. আব্দুল মালেক, প্রফেসর ড. মাবুবর রহমান, প্রফেসর ড. ওবায়েদুল ইসলাম, প্রফেসর ড. নূর মোহাম্মদ,  প্রফেসর ড. শামসুল হক সিদ্দিকী। অনুষ্ঠানটির সঞ্চালনা করেন প্রফেসর ড. কামরুল হাসান ও প্রফেসর রফিকুল ইসলাম। 

বিদায়ী শিক্ষার্থী মাছুরা বলেন, প্রায় অর্ধযুগ কাটিয়েছি এই শ্যামল সবুজ ছায়াঢাকা অঙ্গনে।  বিদায়ের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে অনেক স্মৃতি উকি দিচ্ছে মনে। চলে যাবো ভাবতেই চোখে ভিড় করে নোনাজল। বন্ধু- বান্ধবীদের সাথে দুষ্টুমি,খুনসুটি আর হবেনা।  শ্রদ্ধাভাজন শিক্ষকদের সাহচর্য আর পাবোনা। এই অনুষদ ভবনে, আমার প্রিয় প্যারাডাইস রোডে, মফিজ লেকে,ডায়না চত্বরে আমার পায়ের ধুলি পড়বে না। ভাবতেই অবাক লাগে। বিদায় এতোটা নিষ্ঠুর হয় কেন! প্রিয়জন প্রিয়স্থান থেকে দূরে ঠেলে দেয় কেন!

বিদায়ী শিক্ষার্থী মাছুম বিল্লাহ অনুভূতি ব্যক্ত করে বলেন, সকল প্রশংসা আল্লাহ তায়ালার যার অনুকম্পায় আরবী ভাষা ও সহিত্য বিভাগ থেকে মাস্টার্স সম্পন্ন করতে পেরেছি। এবং এর সাথে আমি আমার পরম শ্রোদ্ধেয় পিতামাতার প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করছি এবং আমার সকল শিক্ষক মন্ডলীর প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।যাদের সহযোগিতায় আমি আজ   একাডেমিক শিক্ষা জীবনের ইতি টানতে পারলাম।

বিদায়ী শিক্ষার্থী কামরুল হাসান বলেন, চির সবুজে ঘেরা এই ক্যাম্পাস জীবনের সর্বশ্রেষ্ঠ মুহূর্ত গুলো কাটিয়েছি। শ্রেণীকক্ষের আড্ডা থেকে শুরু করে বিভাগের করিডোর, ডায়না চত্তর, টিএসসি, খেলার মাঠ, হলের টিভি রুম, বঙ্গবন্ধু হলের পুকুর পাড়, পেয়ারা বাগান, মফিজ লেক, ঝাল মুড়ি চত্তর সহ  ক্যাম্পাসের প্রতিটি জায়গায় বন্ধুদের সাথে বিচরণ করেছি। শিক্ষার্থীদের নায্য দাবি আদায়ে লক্ষে সকল স্থরের ছাত্রদের সাথে সক্রিয় অংশগ্রহণ করেছি। ক্যাম্পাস জীবনের এই শেষ লগ্নে এসে বন্ধুদের সাথে কাটানো প্রতিটি স্মৃতি বিজড়িত মুহূর্ত গুলো মনের মধ্যে বারবার উঁকি দিচ্ছে। প্রিয় বন্ধুদেরকে অনেক মিস করব। ভালো থাকুক প্রিয় মানুষ গুলো, স্বপ্নের রং দিয়ে রঙ্গিয়ে তুলুক তাদের কর্মময় জীবন। যে যেখানেই থাকুক, স্রষ্টা সবাইকে ভালো রাখুক, সুস্থ রাখুক, নিরাপদ রাখুক, এই প্রত্যাশা কামনা করি।

সভাপতির বক্তব্যে প্রফেসর ড. তোজামম্মেল হোসেন বলেন, আজ থেকে আরবি ভাষার ২৮ তম ব্যাচের শিক্ষার্থীদেরকে একটা চ্যালেঞ্জ এর মূখে ছেড়ে দিচ্ছি, যাতে তোমাদের দ্বারা সমাজ উপকৃত হয়, এর মধ্য দিয়ে আমাদের শিক্ষাদান করা সাফল্যমণ্ডিত হবে। তোমাদের মাঝে যে আইকন বা যোগ্যতা রয়েছে সেগুলাকে কজে লাগিয়ে তোমারা তোমাদের জীবনের সাফল্য বয়ে নিয়ে আসবে।, 

তথ্য সূত্রে জানা যায়, এবছর আরবী ভাষা ও সাহিত্য বিভাগ থেকে মোট ৭০ জন শিক্ষার্থী বিদায় নিয়েছেন। তন্মধ্যে আব্দুল্লাহ আল হুজাইফা, সাখাওয়াত হোসেন, মাহমুদ মিয়া, রবিউল ইসলাম, আমিরুল ইসলাম, ছাইদুর রহমান, জোবায়ের হোসেন হাবিব, আব্দুল মালেক, শাহিন হোসেন, মাসুম বিল্লাহ, নাইমুর রহমান, তাজুল ইসলাম, আব্দুল্লাহ আল মাহমুদ ফুয়াদ, সাইফুল্লাহ আল হাদী, কায়েস আহমেদ, আল আমিন, কামাল হোসেন, হাবিবুল্লাহ, মাহমুদুল হাসান ফয়সাল, আব্দুল হালিম, ইব্রাহিম খলিল, আশরাফুল ইসলাম, আব্দুল্লাহ আল মামুন, মোত্তাকি বিল্লাহ, সবুজ মিয়া, কামরুল ইসলাম, জামিউল ইকবাল, রাকিবুল হাসান, ইয়াসির আরাফাত, ইমরান ফরহাদ, জাহিদ হোসাইন, মাহমুদুন্নাবী, সাইফুল ইসলাম, দেলোয়ার হোসাইন, নাজমিন সুলতানা, সুমাইয়া খাতুন, ফারিয়া খাতুন, শরিফা খাতুন, ফারহানা ইয়াসমিন, নিশি আক্তার, হুসনে জান্নাত, আয়েশা সিদ্দিকা, সৈয়দা সাখিয়া সুলতানা,ফারহানা সিদ্দিকা মিম্মা, কামরুন্নাহার, আফসানা রহমান মিতু, রফিকুল ইসলাম,আরিফুর রহমান, নূরুল ইসলাম, শাহ মোয়াজ্জেম হোসেন, মোহাম্মদ আবদুল্লাহ জাহাঙ্গীর, মাসুরা খাতুন, মাহমুদুল হাসান, মারুফ বিল্লাহ, হাসিবুল হাসান, আব্দুল মান্নান মিজবাহ, আতিকুর রহমান, আব্দুল মালেক, রবিউল ইসলাম, সায়েদা ইয়াসমিন, ইয়াসমিন খাতুন, সুমাইয়া আক্তার, তাসলিমা নাসরিন, কামরুল হাসান, আশিকুর রহমান, রিয়াদ উদ্দিন, সাইফুর রহমান, কাওসার আহমেদ, রাবেয়া সুলতানা, ছালমা আক্তার।

Newsofdhaka24.com / News

ক্যাম্পাস বিভাগের জনপ্রিয় সংবাদ