• ঢাকা
  • শনিবার, ২৯ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ; ১৩ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

Advertise your products here

Advertise your products here

Advertise your products here

ফরিদপুর সমবায় বিভাগের দুই কর্মকর্তার বিরুদ্ধে দুর্নীতি-অনিয়ম এর অভিযোগ


Newsofdhaka24.com ; প্রকাশিত: বুধবার, ০৭ জুন, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৭:৪২ পিএম
ফরিদপুর
দুর্নীতি-অনিয়ম এর অভিযোগ

ফরিদপুর : সমবায় বিভাগে নিবন্ধিত ফরিদপুর জেলার ১২টি সমবায় সমিতি নেতৃবৃন্দ গত ২ মে ফরিদপুর জেলা প্রশাসক মো: কামরুল আহসান তালুকদার পিএএ এর সাথে দেখা করে ফরিদপুর জেলা সমবায় অফিসার আলম হোসেন ও বোয়ালমারী উপজেলা সমবায় অফিসার আফজাল হোসেন এর বিরুদ্ধে স্বজন প্রীতি, সমবায় ব্যাংক,ফরিদপুর এর নির্বাচনী কাজে তফসিল ভঙ্গ,দুর্নীতি,ঘুষ গ্রহন, অনিয়ম,প্রকৃত সমবায়ীদের হয়রানী,নিস্ক্রিয় সমিতিকে অসৎ উদ্দেশ্যে রাতারাতি কাগজে কলমে সক্রিয় করা ও ব্যাংকের নির্বাচনে পক্ষপাতিত্বের বিরুদ্ধে প্রায় ৩ হাজার সমবায়ীদের ১২টি সমবায় সমিতির নেতৃবৃন্দ লিখিত ভাবে সুনির্দিষ্ট অভিযোগ দিয়েছেন বলে জানা গেছে।

অভিযোগ ও অন্যান্য সূত্রে জানা গেছে, ফরিদপুর জেলা সমবায় অফিসার জনাব আলম হোসেন সমবায় সমিতি আইনের ক্ষমতার অপব্যবহার করে একটি পক্ষের দ্বারা প্রভাাবিত হয়ে তাঁর পছন্দের অসমবায়ী প্রার্থী ও কথিত আত্মীয় এর বন্ধুকে একটি সমবায় প্রতিষ্ঠানের সভাপতি পদে বিজয়ী করার লক্ষে উক্ত কমিটির সভাপতি মো:আফজাল হোসেন ক্ষমতার অপব্যবহার করেছেন। বিষয়টি নিয়ে ফরিদপুরে চাঞ্চল্য সৃষ্টি হয়েছে বিভিন্ন মহলে।

সমবায়ীদের অভিযোগ, ১৯৬০ সালে নিবন্ধিত একটি সমিতি দীর্ঘদিন যাবৎ বন্ধ ছিল। এই সমিতিতে যারা বর্তমানে যুক্ত হয়েছেন তাঁরা কেউ আইনানুগ ভাবে উক্ত সমিতিতে প্রবেশ করে নাই বা বৈধ ভাবে সদস্য অন্তর্ভুক্ত হয় নাই। কারণ এই সমিতির অধিকাংশ সদস্য মৃত্যু বরণ করেছেন। অবৈধ ভাবে রাতারাতি সমিতির কমিটিতে অনুপ্রবেশ দেখিয়ে একজন প্রভাবশালী শ্রমিকনেতার ইচ্ছায় ফরিদপুর সেন্ট্রাল কো-অপারেটিভ ব্যাংক লি; এর নিয়ন্ত্রণ নিতে মরিয়া হয়ে উঠেছে উক্ত মহলটি। উক্ত সমিতির কার্য এলাকা আলিয়াবাদ ইউনিয়নে সীমাবদ্ধ থাকলেও বে-আইনী ভাবে পাশের গেরদা ইউনিয়ন(বর্তমানে পৌরসভায়) এর নাগরিক বাসিন্দাকে উক্ত সমিতিতে দিন দুপুরে সদস্য ভর্তি দেখিয়ে নির্বাচনী তফসীল ভঙ্গ করে তাকে মনোনয়ন পত্র দেন নির্বাচন কমিটির সভাপতি ও বোয়ালমারী উপজেলা সমবায় অফিসার আফজাল হোসেন।

ফরিদপুর সেন্ট্রাল কো-অপারেটিভ ব্যাংক লি: এর সদস্য প্রতিনিধিরা এ বিষয়ে আপত্তি জানালেও তাঁরা কর্ণপাত করেন নাই বলে অভিযোগ সমবায়ীদের । সমবায়ীরা জানিয়েছেন উক্ত আলিয়াবাদ ইউনিয়ন বহুমুখী সমবায় সমিতি নামে কোন সদস্য সমিতি ব্যাংকের ভর্তি রেজিস্টারে বা ভোটার লিষ্টে নেই। ইতিপূর্বেও জালিয়াতি করে একবার একজন প্রতিনিধি সদস্য হয়েছেন বলে একটি তদন্ত প্রতিবেদনে উঠে এসেছে। ফরিদপুর জেলা সমবায় কর্মকর্তা মো: আলম হোসেন সমবায় ব্যাংক ফরিদপুরের নির্বাচনী প্রার্থীদের ফরম ও খাতাপত্র যাচাই ও প্রতিস্বাক্ষর করতে ৫০ হাজার টাকা উৎকোচ গ্রহন করেছেন বলে সমবায়ীরা লিখিত অভিযোগে জানিয়েছেন।

কাঙ্খিত আরও টাকা না পাওয়ায় ২ জন প্রার্থীর মনোনয়ন ফরম তাঁর নির্দেশে মো: আফজাল হোসেন বাতিল করেছেন ক্ষমতার অপব্যবহার করে। যাহা সম্পূর্ণ অবৈধ ছিল। উল্লেখ্য, বোয়ালামারী উপজেলা সমবায় কর্মকর্তা আফজাল হোসেন চাকুরীতে নিয়োগ পাওয়ার পর হতে প্রায় ২৪ বছর ফরিদপুর জেলা কার্যালয়,সদর কার্যালয়সহ ফরিদপুর জেলায় কর্মরত রয়েছেন এবং তাঁর বিরুদ্ধে বিগত ০৪/০৩/২০১৭ সালে ফরিদপুর কেন্দ্রীয় বহুমুখী সমবায় সমিতির সভাপতি মো: ওমর আলী খান, দেশ সেন্ট্রাল কো-অপারেটিভ সোসাইটি লি: এর তৎতকালীন সভাপতি মো: ইউনুস সিকদার,ফরিদপুর কেন্দ্রীয় সমবায় ব্যাংক লি: এর তৎকালীন সভাপতি শেখ ফয়েজ আহমেদ,শতনীড় মাল্টিপারপাস কো: সোসাইটির তৎকালীন সম্পাদক মো: জাহাঙ্গীর হোসেন,ডোমরাকান্দি মানব উন্নয়ন সমবায় সমিতির সভাপতি মো: মিজানুর রহমান, চকবাজার বহুমুখী সমবায় সমিতির সম্পাদক মো: মজিবুর রহমারসহ ৫টি সমিতির নেতৃবৃন্দ সমবায়ীদের হয়রানী ,অনুপ্রবেশ এর বিরুদ্ধে সমবায় অধিদপ্তরে লিখিত অভিযোগ করেছিলেন। তবে, সে সময় তিনি সমবায় অধিদপ্তরকে ম্যানেজ করে সে যাত্রায় রক্ষা পান।

বর্তমানে সমবায়ীরা তাঁর বিরুদ্ধে আন্দোলন চালিয়ে যাচ্ছে তাঁর সকল অপকর্মের বিচারের দাবীতে। অভিযোগকারী সমবায়ীরা আমাদের জানান, আলম হোসেন ও আফজাল হোসেন স্থানীয় একটি সন্ত্রাসী গোষ্ঠির সমর্থনে আমাদের হুমকি দিয়ে যাচ্ছে । আমরা তাদের দৃষ্টান্ত মূলক শাস্তি দাবী করছি। যেন কোন সমবায় অফিসার সমবায়ীদের হয়রানী না করতে পারেন।

Newsofdhaka24.com / News

আইন ও আদালত বিভাগের জনপ্রিয় সংবাদ