• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৪ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ; ২৯ সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

Advertise your products here

Advertise your products here

Advertise your products here

কীটনাশক ব্যবসায়ীকে ভ্রাম্যমাণ আদালতে জেল দেওয়ায় রুহিয়া থানার ব্যবসায়ীদের ধর্মঘট


Newsofdhaka24.com ; প্রকাশিত: শুক্রবার, ১২ আগষ্ট, ২০২২ খ্রিস্টাব্দ, ০২:৩৫ পিএম
কীটনাশক ব্যবসায়ী

ঠাকুরগাঁও প্রতিনিধিঃ চলমান আমন মৌসুমে রাসায়নিক সারের মূল্য বেশি নেওয়ার অভিযোগে ঠাকুরগাঁও সদর উপজেলার রুহিয়া থানার উত্তরা বাজারের সাকিব ট্রেডার্স এর মালিক মাহবুব হোসেন  বাবুকে এক মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেন ভ্রাম্যমাণ আদালত।
গত বুধবার দুপুরে রুহিয়া থানাধীন উত্তরা বাজারে অভিযান চালিয়ে বেশী দামে সার বিক্রির অভিযোগে সাকিব ট্রেডার্স এর মালিক মাহবুব হোসেন  বাবুকে এক মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেন ঠাকুরগাঁও সদর উপজেলা নির্বাহী অফিসার আবু তাহের মোঃ সামসুজ্জামান। 
এদিকে সার ব্যবসায়ি মাহবুব হোসেন  বাবুকে ভ্রাম্যমাণ আদালতে জেল দেওয়ার প্রতিবাদে রুহিয়া থানার সকল সার ব্যবসায়িরা একদিনের জন্য দোকান বন্ধ রেখে ধর্মঘট পালন করেন।
এতে করে সাধারণ কৃষক সারের জন্য ঘুরাঘুরি করেও সার না পেয়ে ফিরে যেতে হচ্ছে। 
স্থানীয় কৃষক আতাবর রহমান, শামিম, হাবিবুর সহ অনেকে আক্ষেপ করে বলেন অনাবৃষ্টির কারণে সেচ দিয়ে আমন ধান রোপণ করছি আবার আমরা সার পাচ্ছি না, আমরা সাধারন কৃষক চরম বিপাকে পরেছি। এ সময় তারা  বলেন সারের সংকট নিরসনের জন্য সরকার যেন দ্রুত পদক্ষেপ গ্রহণ করেন।

সারের দোকান না খোলার প্রসঙ্গে জানতে চাইলে রুহিয়া থানা সার ও কীটনাশক ব্যবসায়ির আহবায়ক হবিবর রহমান বলেন, দেশে বড় বড় ডিলার ও ব্যবসায়িরা সারের সিন্ডিকেট তৈরি করে এতে করে আমরা খুচরা ব্যাবসায়ীরা বিভিন্ন এলাকা থেকে বেশি দামে সার সংগ্রহ করি গাড়ি ভারাও বেশি তাহলে আমরা কেমনে সরকারি দামে সার বিক্রি করব।
তিনি বলেন আমরা সার ব্যবসায়ি মাহবুব হোসেন  বাবুর দ্রুত মুক্তি দাবি করছি। 
এসময় তিনি গণমাধ্যম কর্মীদের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রীর নিকট নিম্নোক্ত দাবি উপস্থাপন করেন।
দাবি গুলো -

১। উত্তরা বাজারের সার ও কিটনাশক ব্যবসায়ি মাহাবুব হোসেন বাবু কে নিঃশর্তে মুক্তি দিতে হবে। 
২। প্রতিটি বি সি আই সি ও বি এ ডি সি ডিলারকে তার নির্ধারিত এলাকায় সারা বছর শতভাগ সার ন্যায্য মূল্যে বিতরণ নিশ্চিত করতে হবে। 
৩। ডিলারদেরকে পাইকারি মূল্য নির্ধারণ করে দিয়ে প্রতিটি সার ও কীটনাশক ব্যবসায়ীকে সার দেওয়া নিশ্চিত করতে হবে। 
৪। সারের সরবরাহ বাড়িয়ে উদ্ভূত সারের কৃত্রিম সংকট নিরসন করে ব্যবসায়ী ও কৃষক ভাইদের হয়রানি বন্ধ করতে হবে । 
৫।  বাজার মনিটরিং এর নামে অযৌক্তিক ভাবে কোন সার ও কীটনাশক  ব্যবসায়ীকে হয়রানি  না করা নিশ্চিত করতে হবে।
 এ বিষয় ঠাকুরগাঁও সদর উপজেলা কৃষি অফিসার কৃষ্ণ রায় বলেন, সরকারের নির্দিষ্ট মূল্যের বাইরে বেশি দামে বিক্রি করার সুযোগ নেই। ব্যবসায়িরা দোকান বন্ধ রাখলে সাধারণ কৃষক সমস্যায় পড়বে তাই আমি বিষয়টি উর্ধতন কতৃপক্ষকে অবগত করছি। 

ঠাকুরগাঁও সদর উপজেলা নির্বাহী অফিসার আবু তাহের মোঃ সামসুজ্জামান বলেন, সকল সার ব্যবসায়িদের কাছে সার বিক্রির মূল্য নির্ধারণ করা হয়েছে তার বাইরে বেশি মূল্যে সার বিক্রি করা অপরাধ। 

তাই গত বুধবার থানার ১ নং রুহিয়া ইউনিয়নের উত্তরা বাজার এলাকায় নির্ধারিত মূল্যের থেকে বেশি মূল্যে সার বিক্রয়ের অপরাধে একজন খুচরা সার ব্যবসায়ীকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর ৪০ ধারায় মোবাইল কোর্ট এর মাধ্যমে  ০১(এক) মাস বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়েছে।  কৃষকদের ন্যয্যমূল্যে সার প্রাপ্তি নিশ্চিতের জন্য ঠাকুরগাঁও সদর উপজেলা প্রশাসনের মোবাইল কোর্ট চলমান থাকবে।

Newsofdhaka24.com / নিজস্ব প্রতিবেদক

আইন ও আদালত বিভাগের জনপ্রিয় সংবাদ