• ঢাকা
  • রবিবার, ৭ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ; ২২ মে, ২০২২ খ্রিস্টাব্দ

Advertise your products here

Advertise your products here

Advertise your products here

শ্রেষ্ঠ মানব মহানবী হযরত মুহাম্মদ সা:


Newsofdhaka24.com ; প্রকাশিত: বুধবার, ১৫ ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ০৮:৩৮ এএম
মহানবী হযরত মুহাম্মদ

মহান স্রষ্টা আল্লাহ তায়ালা এই বিশ্বব্রহ্মাণ্ডে সৃষ্টি করেছেন শ্রেষ্ঠ মানব হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কে কেন্দ্র করে। তাকে সৃষ্টি করেছেন উত্তম চরিত্রের মাধ্যমে। এবং সম্মান দান করেছে সর্বোচ্চ। যার উপর নাযিল করা হয়েছে সর্বশ্রেষ্ঠ কিতাব মহাগ্রন্থ আল কুরআন। এবং পাঠিয়েছেন মানুষের হেদায়েতের পথ সরূপ। .

যার ছোটবেলা থেকেই এক ভিন্ন মানুষরূপে জানতো মক্কাবাসী। উদার মন অন্যের কষ্ট ব্যতীত হত সর্বদা। নিজে না খেয়ে অন্যকে দিয়ে দিতেন তার নিজের খাবার। তার জীবনের থেকেও বেশি ভালোবেসেছেন মানব জাতিকে। .

তার উদার মন-মানসিকতার দেখে মক্কাবাসী খেতাব দিয়েছিলেন আল আমিন। তিনি ছিলেন অত্যন্ত বিশ্বাসী একজন ব্যক্তি, মক্কার সকল শ্রেণীর লোকজন তাকে বিশ্বাস করতেন। রাতের গভীরে অনেক কিছু তার কাছে জমা রাখবেন এবং আমানত গুলি তিনি সযত্নে আবার ফেরত দিতেন।.

এবং মূল লক্ষ্যই ছিল তার ইসলাম প্রচার, মানুষকে বিভ্রান্তের পথ থেকে উত্তরণ, হেদায়েতের পথে এগিয়ে নিয়ে আসা ছিল মুখ্য উদ্দেশ্য, .

মক্কার কাফেরগণ তাকে ভুল পথে আনার জন্য হাজারো প্রলোভন দেখিয়ে ছিলেন। এবং তাকে হত্যার জন্য উঠেপড়ে লেগেছিলেন, কিন্তু কোনো কিছুতেই কাজ হবে না, মহান সৃষ্টিকর্তা আল্লাহ তাআলা উত্তম পরিকল্পনাকারী।.

৬৩ বছর জীবনে মহানবী কোনদিন একটি মিথ্যা কথা বলেন নাই। না খেয়ে কাটিয়েছেন দিনের পর দিন। সৃষ্টিকর্তার নিকট কেঁদেছেন ইয়া উম্মাতি ইয়া উম্মাতি বলে। এবং সৃষ্টিকর্তাকে কথা দিয়েছেন আমার একটা অন্য কে ও ছাড়া আমি জান্নাতে প্রবেশ করব না। সকল নবীগণকে আল্লাহ তা'আলা একটি করে স্পেশাল দোয়া করার জন্য বলেছিলেন।.

কিন্তু সকল নবী দোয়াটি পৃথিবী থেকে করেছেন এবং আল্লাহ তা'আলা তা কবুল করে নিয়েছেন, পক্ষান্তরে হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে ও আল্লাহ তাআলা একটি স্পেশাল দোয়ার জন্য বলেছিলেন মেরাজের রাতে, কিন্তু আমাদের নবী সকল মানবের মধ্যে শ্রেষ্ঠ জ্ঞানী-গুণী। তিনি এসপেশাল দুআটি সৃষ্টিকর্তার নিকট জমা রেখেছেন, এবং কিয়ামতের কঠিন দিনে এই স্পেশাল দোয়াটি দিনই আল্লাহ তাআলার নিকট করবেন।.

আর সেই দোয়াটি হচ্ছে আমার উম্মত কে ছাড়া আমি জান্নাতে প্রবেশ করব না।.

আমরা সাময়িক সময়ের জন্য পৃথিবীতে অবস্থান করছি চিরদিন পৃথিবীতে কেউই থাকে নাই আমরাও থাকব না।
তাই উত্তম চরিত্রের মানুষ হতে হলে অনুসরণ করতে হবে মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে তার জীবন আদর্শকে অনুসরণ করলে আমরা উত্তম চরিত্রের মানুষ হতে পারব ইনশাআল্লাহ।
মহান সৃষ্টিকর্তা আল্লাহ তায়ালা আমাদের সবাইকে হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর আদর্শ কে যথাযথ পালন করার তাওফিক দান করুন। আমিন.

.

Newsofdhaka24.com / নিজস্ব প্রতিবেদক

শিক্ষা বিভাগের জনপ্রিয় সংবাদ