• ঢাকা
  • শনিবার, ২৯ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ; ১৩ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

Advertise your products here

Advertise your products here

Advertise your products here

বাংলা ভাষার অপপ্রয়োগ দূর করতে হবে - শিক্ষা উপমন্ত্রী


Newsofdhaka24.com ; প্রকাশিত: বুধবার, ২২ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৫:৫৩ পিএম
শিক্ষা
শিক্ষা উপমন্ত্রী

৫২'র ভাষা আন্দোলন যেমন ছিল আত্মত্যাগের, তেমনি বর্তমানে বাংলা ভাষার সঠিক ব্যবহার ও প্রয়োগ হতে হবে আত্মবিসর্জনের মতো বলিষ্ঠ। ভাষার অপপ্রয়োগ দূর করতে হবে। সকলে মিলে বাংলা ভাষার সঠিক ও মার্জিত ব্যবহারে উদ্বুদ্ধ হতে হবে বলে মন্তব্য করেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। বুধবার (২২ ফেব্রুয়ারি) রাজধানীর ঐতিহ্যবাহী প্রাচীন বিদ্যাপীঠ ঢাকা কলেজে মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস যথাযথ মর্যাদায় উদযাপন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। শিক্ষা উপমন্ত্রী বলেন, সেই সাথে সকলকে বাংলা ভাষার মর্যাদা রক্ষায় কাজ করতে হবে। বাংলা ভাষার পাশাপাশি যেসকল ভাষা নিজেদের কর্মদক্ষতা বৃদ্ধিতে কাজ করে, সে ভাষাগুলোতেও মনোনিবেশ করতে হবে।

উক্ত অনুষ্ঠানের সভাপতিত্ব করেন ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ ইউছুফ। তিনি বলেন, 'শিক্ষা প্রতিষ্ঠানে ভাষা বিষয়ক বিভিন্ন সেমিনার চালু করার জন্য সকল প্রাতিষ্ঠানিক ও এর সাথে সংশ্লিষ্ট সকলকে উদ্যোগী হতে হবে। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড ( এনসিটিবি) এর চেয়ারম্যান মো. ফরহাদুল ইসলাম। তিনি বলেন, 'বাংলা ভাষার সঠিক ব্যবহার ও ভাষার দক্ষতা বৃদ্ধিতে সকলকে সচেতন হতে হবে। বাংলা ভাষার মর্যাদা যেন কোনোভাবেই ক্ষুন্ন না-হয় সেদিকে সকলকে সজাগ দৃষ্টি রাখতে হবে। উল্লেখ, বুধবার সকাল ১১টার সময় অতিথিবৃন্দের আগমনের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়।

এর পর প্রধান অতিথিকে গার্ড অফ অনার প্রদান করে সম্মান জানায় ঢাকা কলেজ বিএনসিসি। তার পর ঢাকা কলেজের কেন্দ্রীয় শহিদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ করার মাধ্যমে ভাষা শহিদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জ্ঞাপন করা হয়।

Newsofdhaka24.com / ফেরদৌস রহমান

শিক্ষা বিভাগের জনপ্রিয় সংবাদ