• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৪ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ; ২৯ সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

Advertise your products here

Advertise your products here

Advertise your products here

গ্যাসের পরে বিদ্যুতের দাম বৃদ্ধির প্রস্তাব


Newsofdhaka24.com ; প্রকাশিত: মঙ্গলবার, ২৫ জানুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ, ০১:৫৯ পিএম
বিদ্যুত

Sanjida Akter ,

গ্যাসের মূল্য বৃদ্ধির পর এবার বিদ্যুতের মূল্য বৃদ্ধি করতে চায় বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনে (বিইআরসি) প্রস্তাব দিয়েছে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি)। বিদ্যুতের মূল্যবৃদ্ধির প্রস্তাবে বিধি সম্মত না হওয়ায় প্রস্তাব গ্রহণ করেনি (বিইআরসি)।
শাবানা।

 রাষ্ট্রয়ত্ত নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি জানিয়েছেন পিডিপির বিদ্যুতের দাম বাড়ানোর প্রস্তাব কমিশনের নিয়ম অনুযায়ী না হয় ফেরত দেয়া হয়েছে তাদেরকে নিয়ম মেনে পুনরায় আবেদন করার জন্য জানানো হয়েছে।
মোঃ বজলুর রহমান (বিইআরসি) সদস্য বলেন, বিপিডিবি পাইকারি মূল্য বাড়ানোর প্রস্তাব জমা দেয়।


প্রস্তাবটি জমা দেওয়ার সময় আইনত পদ্ধতি যথাযথ অনুসরণ করা হয়নি।
জানিয়েছে প্রস্তাবের সঙ্গে তিন বছরের অডিট রিপোর্ট জমা দিতে হবে ,এক বছরের আয়-ব্যয়ের হিসাব দাখিল করতে হয় ,প্রস্তাব অনুযায়ী মূল্যবৃদ্ধি হলে ভোক্তার উপর কি প্রভাব পড়তে পারে এসব তথ্য জমা দিতে হবে।
এগুলো সহ আরো অনেক প্রতিবেদন জমা দিতে হবে আবেদনের সঙ্গে এগুলো ছিল না বলে জানিয়েছেন বিপিডিবির আবেদনটি গ্রহণ না করে পূর্ণাঙ্গ প্রস্তাব জমা দিতে বলা হয়েছে।
বিপিডিবি বিদ্যুতের একক ক্রেতা বিদ্যুৎ উৎপাদনের পাশাপাশি প্রতিষ্ঠানগুলো বিদেশ থেকে আমদানী ও বেসরকারি মালিকানাধীন বিদ্যুৎ কেন্দ্রের কাছ থেকে বিদ্যুৎ কিনেছেন সেই বিদ্যুৎ পাঁচটি বিতরণ কোম্পানির কাছে পাইকারি দামে বিক্রি করেছেন নিজেরা চট্টগ্রাম ময়মনসিংহ সিলেট বিভাগের শহর অঞ্চলের সরাসরি বিতরণ করছে।

 

পাওয়ার সেল এর মহাপরিচালক মোহাম্মদ হোসাইন জানিয়েছেন পাইকারি পর্যায়ে বছরে প্রায় ৯ হাজার কোটি টাকা লোকসান বিপিডিবি'র হয়েছে। তেলের দাম বৃদ্ধি পাওয়ায় এই লোকসানের পরিমাণ আরও বৃদ্ধি পেয়েছে।
তথ্যসূত্র আরো জানা যায় যে ৩ জানুয়ারি জ্বালানি বিভাগ গ্যাসের দাম বৃদ্ধির প্রস্তাব আরশিতে পাঠিয়েছিলেন পেট্রোবাংলাকে নির্দেশনা দেয় পরে পেট্রোবাংলা থেকে আমদানি করা এল এন জি ও দেশীয় গ্যাসের দাম বিভিন্ন তহবিলের চার্জ ধরে ৫ জানুয়ারি একটা খসরা  হিসাব কোম্পানিগুলোর কাছে জমা দেয়া হয়েছে।
পরবর্তীতে গ্যাস বিতরণ কোম্পানিগুলোর নিজের আয়-ব্যয় উল্লেখ করে কমিশনের দাম বাড়ানোর আবেদন পাঠিয়েছিল ভিডিও পাইকারি বিদ্যুতের দাম বাড়ানোর প্রস্তাব পাঠানো হয়েছে।

Newsofdhaka24.com / Sanjida Akter

অর্থনীতি বিভাগের জনপ্রিয় সংবাদ