• ঢাকা
  • শনিবার, ২৯ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ; ১৩ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

Advertise your products here

Advertise your products here

Advertise your products here

টেস্ট ইতিহাসে আফগানদের ৫৪৬ রানে হারালো বাংলাদেশ


Newsofdhaka24.com ; প্রকাশিত: শনিবার, ১৭ জুন, ২০২৩ খ্রিস্টাব্দ, ০১:২৬ পিএম
বাংলাদেশ
বাংলাদেশ টাইগার

বাংলাদেশের কাছে পাত্তাই পেল না আফগানিস্তান। শুরু থেকে আফগানদের উপর যে দাপট ছিল টাইগারদের। শেষ পর্যন্ত সেই আধিপত্য ধরে রাখে লিটন দাসের দল। মিরপুরে সিরিজের একমাত্র টেস্টে সফরকারিদের বিপক্ষে ৫৪৬ রানে জয় পেয়েছে স্বাগতিকরা।

রানের হিসেবে সর্বোচ্চ ব্যবধানে জয়ের রেকর্ড বাংলাদেশ। আর সব মিলিয়ে তৃতীয় সর্বোচ্চ জয়ের রেকর্ড এটি। চতুর্থ দিনে তাসকিন আহমেদের দাপুটে বোলিংয়ে দ্বিতীয় ইনিংসে উইকেটে মাত্র ১১৫ রান করে আফগানিস্তান (একজন রিটায়ার্ড আউট) এর আগে প্রথম ইনিংসে বাংলাদেশের ৩৮২ রানের জবাবে আফগানরা অলআউট হয় ১৪৬ রানে। আর দ্বিতীয় ইনিংসে উইকেটে ৪২৫ রানে ইনিংস ঘোষণা করেছিল স্বাগতিকরা।

৬৬২ রানের টার্গেটে তৃতীয় দিনে দুই উইকেট হারিয়ে ফেলেছিল সফরকারিরা। ছাড়া তাসকিনের বলের আঘাতে ক্রিজ ছেড়ে ছিলেন আফগান অধিনায়ক। আর চতুর্থ দিনে দুই উইকেটে ৪৫ রান নিয়ে শুরু করে আফগানিস্তান।

 

দিনের দ্বিতীয় ওভারে নাসির জামালকে () ফেরান এবাদত হোসেন। এরপর শরীফুল ইসলাম জোড়া আঘাত হানেন। আফসার জাজাই () অধিনায়ক হাশমত উল্লাহ শাহীদির বদলি হিসেবে (কনকাসন সাব) ব্যাট করতে নামা বাহির শাহকে () সাজঘরে ফেরান বাঁহাতি এই পেসার।

দ্বিতীয় ইনিংসে সর্ব্বোচ রান করা রহমত শাহকে আউট করেন তাসকিন। তিনি সর্ব্বোচ ৩০ রান করেন। দ্বিতীয় সর্ব্বোচ ১৮ রান করা করিম জানাত বোল্ড হন তাসকিনের গতির কাছে পরাস্ত হয়ে। জহির খান তাসকিনের বলে রিটায়ার্ড হার্ট হলে বাংলাদেশের রেকর্ড জয় নিশ্চিত হয়। তবে অল্পের জন্য উইকেট পাওয়া হলো না ডানহাতি এই ফাস্ট বোলারের।

বাংলাদেশের পক্ষে তাসকিন চারটি, শরিফুল তিনটি এবং এবাদত মিরাজ একটি করে উইকেট নেন। ম্যাচে জোড়া ইনিংসে শতক হাকানো নাজমুল হোসেন শান্ত হন ম্যাচ সেরা। আর বিশাল জয় অধিনায়কত্বের অভিষেক হলো লিটন কুমার দাসের।

 

Newsofdhaka24.com / News

খেলা বিভাগের জনপ্রিয় সংবাদ