• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৪ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ; ২৯ সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

Advertise your products here

Advertise your products here

Advertise your products here

শিক্ষার্থীরা ভালো ফলাফল করেও পছন্দের কলেজে ভর্তি নিয়ে বিপাকে


Newsofdhaka24.com ; প্রকাশিত: শনিবার, ০৮ জানুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ, ০৫:১৪ পিএম
student

সম্প্রতি সারাদেশে এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ হয়েছে, জিপিএ ৫ পেয়েছে এক লাখ ৮৩ হাজার ৩৪০শিক্ষার্থী
মোট ২২লাখ ৪০ হাজার ৩৯৫ জন শিক্ষার্থীর মধ্যে উর্ত্তীন্ন হয়েছে ২০লাখ ৯৬ হাজার ৫৪৬জন শিক্ষার্থী
পাশের হার বেড়েছে ৯৩ দশমিক ৫৮শতাংশ পাশের এই হার গত বছর ছিল ৮২ দশমিক ৮৭ শতাংশ গত বছরের তুলনায় এ বছর পাসের হার বেড়েছে ১০ দশমিক ৭১শতাংশ,

মাধ্যমিকে ভালো রেজাল্ট করে ও পছন্দের কলেজে ভর্তি নিয়ে অনিশ্চয়তায় আছে শিক্ষার্থীরা, মূল কারণ হিসেবে সামনে আসছে ভালোমানের কলেজ ও আসন সংকট, এতে করে অনেক মেধাবী শিক্ষার্থীরা লেখাপড়ায় অমনোযোগী হয়ে উঠতে পারে, উচ্চ মাধ্যমিকে ভালো ফলাফল করার প্রতি তাদের চেষ্টা ও মনো যোগের উপর পড়তে পারে নেতিবাচক প্রভাব,

সারাদেশে স্কুল ও কলেজে যেখানে  রয়েছে একাদশ শ্রেণির বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরো (ব্যানবেইস) হিসেবে। শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ২ হাজার ৭৭৮টি।
ডিগ্রী ,অনার্স ও মাস্টার্স কলেজ সহ সব মিলিয়ে বেসরকারি সরকারি কলেজ আছে ৪ হাজার ৬৯৯টি।
এছাড়াও রয়েছে আড়াই হাজারের বেশি মাদ্রাসা ও দুই হাজারের বেশি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান (যেখানে এইচএসসি ( বিএম) পড়ানো হয়) সারাদেশে প্রায় সাড়ে নয় হাজার কলেজ একাদশ শ্রেণিতে আসন সংখ্যা আছে ২৬ লাখ ৯ হাজার ২৪৯টি।


শিক্ষা বোর্ডের কর্মকর্তারা জানিয়েছেন যে এসএসসি সমমান পাস করা শিক্ষার্থীদের ভর্তি নিয়ে ও আসলে কোন সমস্যা নেই। মেধাক্রম অনুযায়ী ভর্তি হতে পারবে নির্বিঘ্নে। এসএসসি ও সমমান পরীক্ষায় চলতি বছরে জিপিএ ৫ পেয়েছে ১ লাখ ৮৩ হাজার ৩৪০ শিক্ষার্থী শুধু জিপিএ ৫ নয় এবার উত্তীর্ণদের মধ্যে ২৮ শতাংশের বেশি শিক্ষার্থী ফলাফল জিপিএ ৪ থেকে জিপিএ ৫ এর মধ্যে । শিক্ষার্থীর সংখ্যা প্রায় সোয়া 6 লাখের বেশি একাদশ শ্রেণিতে ভর্তির সুযোগ থাকছে শুধু ফলাফল প্রকাশের মাধ্যমে ফলাফল ভালো হলে সব শিক্ষার্থীরা চাই ভালো কোন একটা কলেজে ভর্তি হওয়ার জন্য নামিদামি কলেজগুলোতেও  ভর্তির চাপ থাকে অনেক


শিক্ষা বোর্ডের তথ্য মতে এসএসসি ও সমমান পরীক্ষায় সকল শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে (২০ লাখ ৯৬ হাজার ৫৪৬ জন) উর্ত্তীন্ন তুলনায় কলেজ গুলোর খালি আসন রয়েছে ১২ হাজার ৭০৩টি।

যদিও বোর্ড সংশ্লিষ্টরা জানিয়েছেন একাদশ শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে সিট কম নেই।

আজ শনিবার 8 জানুয়ারি সারাদেশে একাদশ শ্রেণিতে ভর্তি শুরু হয়েছে, 
অনলাইনে ভর্তির জন্য www.xiclassadmission.gov.bd আবেদন কার্যক্রম শুরু হয়েছে। আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ১৫০ টাকা এ প্রক্রিয়া শেষ হবে ১৫ জানুয়ারি পর্যন্ত।

ভর্তিচ্ছু ছাত্রছাত্রীরা বলছে ভালো কলেজে ভর্তি হওয়ার স্বপ্ন নিয়ে সারা বছর ভালো করে পড়ালেখা করেছি সর্বোচ্চ রেজাল্ট করেছে কিন্তু ভালো ফলাফল করে ও শেষ পর্যন্ত এখন আমরা ভাল কলেজে ভর্তির সুযোগ পাচ্ছিনা।

Newsofdhaka24.com / Sanjida Akter

শিক্ষা বিভাগের জনপ্রিয় সংবাদ