• ঢাকা
  • মঙ্গলবার, ৯ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ; ২৪ মে, ২০২২ খ্রিস্টাব্দ

Advertise your products here

Advertise your products here

Advertise your products here

রাজধানীতে সুতিভোলা খাল উন্নয়নে মানববন্ধন


Newsofdhaka24.com ; প্রকাশিত: শনিবার, ১২ ফেরুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ, ০২:৩৩ পিএম
সুতিভোলা খাল উন্নয়ন
সুতিভোলা খাল উন্নয়নে মানববন্ধন,

বাংলাদেশ অপূর্ব সৌন্দর্যের লীলাভূমি। এখানে নদী-নালা-খাল-বিল হাওর  সৌন্দর্যের প্রতীক। তাই আমাদের এই সকল প্রাকৃতিক সম্পদকে সুন্দরভাবে পরিচালনা করতে হবে এবং সংরক্ষণ করতে হবে। যাতে করে নষ্ট অথবা বিলীন হয়ে না যায় অবহেলাজনিত কারণে। তারই সূত্র ধরে রাজধানীর বাড্ডা শাহজাদপুর এলাকায় সুতি ভোলা খাল নামে যেখানে রয়েছে। তা আজ অবহেলার কারণে বিলীন হয়ে যাওয়ার পরিণতি।.

.

সুতি ভোলা খাল সুরক্ষায় ৭ দফা দাবিতে  মানববন্ধন কর্মসূচি:-.

১/ রাজধানীর সকল খালের উপর দখল উচ্ছেদ।.

২/ খালের সীমানা পিলার চাই।.

৩/ খালের সাথে নদীর সংযোগ চাই।.

৪/ নৌকা অথবা ওয়াটার বাস চলাচলের উপযোগী করে খাল সংরক্ষণ করতে হবে।.

৫/ লেকের সাথে খালের সংযোগ চাই।.

৬/ রাজধানীতে জলাবদ্ধতা নিরসনে ওয়াসার কার্যকরী ভূমিকা চাই।.

৭/ খালের উপরে সকল কালভার্ট অপসারণ চাই।.

.

সুতি ভোলা খাল সুরক্ষায় নোঙর এর মানববন্ধন, বালু নদী এবং লড়াই নদী সংযোগ সুতিভোলা খালের সৃষ্টি।.

খালের পূর্বদিকে সাতারকুল এরিয়ায় বালু নদী থেকে সোজা পশ্চিমে গুলশান লেকের সাথে মিশে যা বর্তমানে শাহজাদপুর খাল ও বলা হয়।.

আরেকটি দক্ষিনের দিকে নড়াই নদী। যা আফতাবনগরের ভেতর দিয়ে পূর্বদিকে আরেকটি অংশ বালু নদীর সাথে মিশেছে। সাতারকুল ইসাপুরা ব্রিজের কাছাকাছি। বর্তমানে খাল দুটির চিত্র পশ্চিমাংশে পুরোটাই ভরাট হয়ে গেছে বহুতল ভবন বাড্ডা বিশ্ব রোডের নিজ দিয়ে বড় পাইপের মাধ্যমে সুবাস্তু নজর ভ্যালি পাশ দিয়ে চলে গেছে খালের উত্তর সাইডে ভাটারা মৌজা এবং দক্ষিণ সাইডে বাড্ডা মৌজা অন্তর্গত যা গুলশান লেক ভোলা ঝিলের সাথে মিলিত ছিল।.

সুবাস্তু নজর ভ্যালি পাশ দিয়ে এই খালটি বর্তমানে বড় ড্রেন এ পরিণত হয়েছে আশেপাশের এরিয়ার সমস্ত ময়লা আবর্জনা যুক্ত পানি এইখানে প্রবাহিত হচ্ছে পরিবেশের জন্য ভয়ঙ্কর পরিস্থিতি বইয়ে আনবে।.

রাজধানী ঢাকার চতুর্দিকে চারটি বড় নদী এবং অভ্যন্তরীণ ৪৫ খালটি পারস্পারিক আন্তঃসংযোগ এর মাধ্যমে উজানের আবহাওয়া  পানি নিষ্কাশন সম্পন্ন করত।.

.

যাতায়াতে নৌ-পরিবহন নৌবাণিজ্য আভ্যন্তরীণ পানি নিষ্কাশন জলাবদ্ধতায় এবং বন্যার ঝুঁকি হ্রাসে সুশৃংখল ব্যবস্থার মাধ্যমে ঢাকা শহরের পরিবেশ পরিবেশবান্ধব রাখতে এই জলাধারগুলো আমাদের সংরক্ষণ করতে হবে।.

পর্যাপ্ত পানি ব্যবস্থার অভাবে অভ্যন্তরীণ খালগুলো বহুমুখী নগর সুবিধায় অবহিত থাকে। .

ঢাকা শহরের শাহজাদপুর এলাকার ভাটারা এবং উত্তর বাড্ডার মধ্য দিয়ে প্রবাহিত সুতিভোলা খাল এর সীমানা পিলার স্থাপন দূষণমুক্ত করার দাবিতে নদী নিরাপত্তার সামাজিক সংগঠন, "নোঙর বাংলাদেশ" ৭দফা দাবিতে মানববন্ধন কর্মসূচির আয়োজন করে।.

 .

সত্য এবং বস্তুনিষ্ঠ সংবাদ পেতে সত্যের অনুসন্ধানে...
সকল সংবাদ পড়তে নিচের ছবিতে ক্লিক করুন।
.

. .

Newsofdhaka24.com / Sanjida Akter

রাজধানী বিভাগের জনপ্রিয় সংবাদ