• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৪ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ; ২৯ সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

Advertise your products here

Advertise your products here

Advertise your products here

লক্ষ্য অর্জনে ধৈর্য ধরে কাজ করবে ঢাকা ও বেইজিং: মোমেন


Newsofdhaka24.com ; প্রকাশিত: সোমবার, ০৮ আগষ্ট, ২০২২ খ্রিস্টাব্দ, ০১:১৪ এএম
ঢাকা ও বেইজিং
লক্ষ্য অর্জনে ধৈর্য ধরে কাজ করবে ঢাকা ও বেইজিং

বাংলাদেশ এবং চীন "উস্কানি ও বাধা" উপেক্ষা করে তাদের উন্নয়ন লক্ষ্য অর্জনের জন্য "ধৈর্যের সাথে" কাজ করতে সম্মত হয়েছে উল্লেখ করে যে একটি দেশের আরও অগ্রগতির জন্য শান্তি ও স্থিতিশীলতা প্রয়োজন, ইউএনবি রিপোর্ট করেছে।

রোববার বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের ব্রিফিংকালে পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইয়ের সদ্য সমাপ্ত ঢাকা সফরকে ‘রাজনৈতিকভাবে অত্যন্ত তাৎপর্যপূর্ণ’ হিসেবে বর্ণনা করেন।

চীনের পক্ষ থেকে আশ্বস্ত করা হয়েছে যে তারা বাংলাদেশের উন্নয়নের যাত্রায় সবসময় পাশে থাকবে এবং বিদ্যমান সুসম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে যেতে একসঙ্গে কাজ করবে।

এক প্রশ্নের জবাবে মোমেন বলেন, গ্লোবাল ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভ (জিডিআই) নিয়ে আলোচনা হয়েছে কিন্তু গ্লোবাল সিকিউরিটি ইনিশিয়েটিভ (জিএসআই), বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ (বিআরআই) বা নতুন চীনা ঋণ নিয়ে কোনো আলোচনা হয়নি।

চীনের স্টেট কাউন্সিলর হিসেবে দ্বিগুণ হওয়া ওয়াং প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার সরকারি বাসভবন গণভবনে সাক্ষাতের আগে শহরের একটি হোটেলে মোমেনের সঙ্গে এক ঘণ্টাব্যাপী দ্বিপাক্ষিক বৈঠক করেন।

এক প্রশ্নের জবাবে মোমেন বলেন, বাংলাদেশ জিডিআই সংক্রান্ত প্রস্তাবটি আরও অধ্যয়ন করবে কারণ তাদের অংশীদার দেশগুলো থেকে বিভিন্ন প্রস্তাব আসছে।

বাংলাদেশ পক্ষ তাদের সময়মত বাস্তবায়নের জন্য পূর্বে সম্মত হওয়া উন্নয়ন প্রকল্পগুলিকে ত্বরান্বিত করার জন্য চীনের প্রচেষ্টা কামনা করেছে।

মোমেন বলেন, দুই পক্ষ দুই দেশের মধ্যে বাণিজ্য ব্যবধান কমানোর উপায় নিয়েও আলোচনা করেছে এবং চীন সেপ্টেম্বর থেকে চীনা বাজারে শুল্কমুক্ত প্রবেশাধিকারের তালিকায় আরও পণ্য যুক্ত করতে সম্মত হয়েছে।

এর আগে, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহরিয়ার আলম বলেছিলেন যে তারা ইতিমধ্যে চীনে রপ্তানিকৃত 98% আইটেমের জন্য শুল্কমুক্ত অ্যাক্সেস রয়েছে।

"বাকি 2% ... গুরুত্বপূর্ণ এবং সংবেদনশীল ছিল। এখন তারা 1 সেপ্টেম্বর থেকে আরও 1% অফার করেছে। এটি বাংলাদেশের জন্য একটি সুখবর কারণ আমাদের রপ্তানির উপর ভিত্তি করে একটি সমৃদ্ধ অর্থনীতি রয়েছে," তিনি একটি পৃথক ব্রিফিংয়ে বলেছিলেন।

 

Newsofdhaka24.com / নিজস্ব প্রতিবেদক

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ