• ঢাকা
  • শুক্রবার, ৬ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ; ২১ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

Advertise your products here

Advertise your products here

Advertise your products here

ত্বকের সুরক্ষায় করণীয় টিপস


Newsofdhaka24.com ; প্রকাশিত: রবিবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ০১:৫৯ পিএম
ত্বকের সুরক্ষায়
ত্বকের সুরক্ষায় করণীয়

ত্বকের সমস্যার প্রধান কারণ হলো বাহিরে ধুলাবালি এবং সূর্যের আলো। শুধুমাত্র বাইরে তা নয় ঘরেও গরম, ধুলাবালি তাও ত্বকের জন্য ক্ষতিকর। ত্বকের সুরক্ষায় প্রথম কাজ ক্লিঞ্জিং। যেহেতু গরম শুরুর সময়ে ঘাম হচ্ছে আবার অনেকের সিবাম একটিভ থাকায় প্রচুর তেল বের হয় ত্বক থেকে তাই ত্বক পরিষ্কার রাখা সবচেয়ে বেশি প্রয়োজন। অন্যদিকে ত্বক পরিষ্কারের ক্ষেত্রে দিনে অন্তত একবার ডিপ ক্লিনিং আবশ্যক। আমাদের ত্বক সবচেয়ে সেনসিটিভ হয়ে থাকে। তাই সঠিকভাবে এবং সময় মতো তার যত্ন নিতে হবে। ক্ষেত্রে অনেকেই কেবল রাতে ঘুমাতে যাওয়ার আগে ত্বকের যত্ন নিয়ে থাকেন। ক্ষেত্রে শুরু করতে হবে দিনের শুরু থেকেই। ওয়েল বেইজড ক্লিনজিং সব ধরনের ত্বকের জন্য উপযোগী। যেহেতু ধরনের ক্লিনজিং জোজোবা অয়েল থেকে হয়ে থাকে তাই ত্বকের ক্ষেত্রেও যেমন উপকারী তেমনি লোমকূপের গভীর থেকেও ময়লা দূর করে আনে অল্প সময়ই। এরপর অবশ্যই একটি ভালো ফেস ওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিতে হবে।

 

এছাড়া ত্বকের যত্নের ধাপে এর পরই আসে ময়েশ্চারাইজার। সেই ক্ষেত্রে টোনিং করে নিতে হবে ময়েশ্চারাইজার ব্যবহারের আগেভাগে। টোনার আপনি চাইলে বাসায় ঘরোয়া সরঞ্জামে কিংবা বাইরে থেকেও ব্র্যান্ড ওয়াজ কিনে আনতে পারেন। অন্যদিকে টোনার এরপর ময়েশ্চারাইজার ব্যবহার অনেকেই ঝামেলা মনে করেন। কিন্তু ত্বকের সঠিক যত্নে ধাপটি অনেক বেশি জরুরি। এতে ত্বক লক হয়ে থাকে যাতে করে বাইরের ধুলাবালি ত্বকের ভেতর পর্যন্ত যেতে না পারে। ক্ষেত্রে ঘরোয়াভাবে টোনার বানাতে সমপরিমাণ শসার রস, অ্যালোভেরা জেল, গোলাপজল মিশিয়েও ব্যবহার করতে পারেন।

 

 আর অবশ্যই ত্বকের ধরন বুঝে ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। ত্বক যদি তৈলাক্ত হয় তবে ওয়াটার বেইজড ময়েশ্চারাইজার ব্যবহার সবচেয়ে ভালো। ত্বকের যত্নে আরেকটি ধাপ হচ্ছে সিরাম। সিরাম ব্যবহারের ক্ষেত্রেও কিছু বিষয় মাথায় রাখতে হবে। ভিটামিন সি-যুক্ত সিরাম দিনে সূর্যের আলোয় ব্যবহার করা যাবে না। এতে ত্বক উলটো উজ্জ্বলতা হারায়। এর বাইরে ত্বকের যত্নে গরমে সানস্কিনের বিকল্প নেই। যারা বাইরে যান তারা তো অবশ্যই আর ঘরে যারা থাকেন তারাও ব্যবহার করবেন সানস্ক্রিন। অন্যদিকে ছোটদের ত্বকের যত্নেও সানস্ক্রিন খুব ভালো কাজ করে। এছাড়া হাতে কিংবা পায়ের যত্নে ক্লিনআপ ঘরে বসেই করে নেওয়া যেতে পারেন। একটি টমেটো দুই ভাগ করে তাতে চিনি ডিপ করে সার্কেল ওয়াইজভাবেও ত্বক পরিষ্কার

Newsofdhaka24.com / News

লাইফস্টাইল বিভাগের জনপ্রিয় সংবাদ