• ঢাকা
  • শুক্রবার, ১৪ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ; ৩০ সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

Advertise your products here

Advertise your products here

Advertise your products here

কপ ২৬ জলবায়ু সম্মেলনে বাংলাদেশের প্রাপ্তি- অপ্রাপ্তি এবং ভবিষ্যৎ করনীয়


Newsofdhaka24.com ; প্রকাশিত: সোমবার, ২৪ জানুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ, ১২:১১ এএম
জলবায়ু সম্মেলন

Sayeda Rimi Kobita,

কপ ২৬ জলবায়ু সম্মেলনে বাংলাদেশের প্রাপ্তি ও অপ্রাপ্তি জানাতে সাংবাদিকদের সাথে মতবিনিময় করেন প্রফেসর কামরুজ্জামান। পরিবেশ দূষণের নানা দিক, পর্যায় এবং প্রতিরোধ নিয়ে আলোচনা সাপেক্ষে বাংলাদেশের প্রেক্ষাপটে কপ ২৬-এ পরিবেশ বিজ্ঞানী, পরিবেশ ভিত্তিক সাংবাদিকতা এবং পরিবেশ মন্ত্রণালয়ের দায়িত্ব প্রাপ্তদের মাঝে অসামঞ্জতা রয়েছে বলে তিনি দুঃখ প্রকাশ করেন। তবে, আশার বিষয় ছিলো এবার নেতৃত্ব দিয়েছেন আমাদের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিশ্বের বড় বড় রাস্ট্রের নানা রকম ব্যবসায়ীক পরিকল্পনার জন্য ছোট রাস্ট্রগুলির পরিবেশ হুমকি স্বরূপ। নিজেদের দেশকে এই হুমকি থেকে বাঁচাতে আমাদের নিজেদেরই সচেতন হতে হবে। শুধু সচেতনতা তৈরি নয় বরং প্রতিটি পর্যায়ে এক যোগে কাজ করতে হবে। ঢাকার বায়ু দূষণ নিয়ন্ত্রণ এতটা ই চরম অসহনীয় পর্যায়ে যে স্বাভাবিক জীবন যাত্রাতে সবাই মারাত্মক স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছে। বিশেষ করে ট্রাফিক পুলিশ, বাস- যাত্রী এবং শিশুরা।

অক্সিজেনের ঘাটতি সহ ফুসফুসের সংক্রমণ, হৃদরোগ এবং ব্রংকাইটিস এর মতো রোগ এখন নিত্য সঙ্গী। বায়ু দূষণের সাথে রয়েছে শব্দ ও পানি দূষণ। দৈনন্দিন জীবনে নানা ক্ষেত্রে প্লাস্টিক পণ্য আজ অপরিহার্য। সাজসজ্জার উপকরণ থেকে কেনাকাটা সহ বিবিধ ক্ষেত্রে এসব প্লাস্টিকের ব্যবহার কিভাবে রোধ করা যায় এসব নিয়ে সচেতনতা তৈরি করার প্রতি বিশেষ গুরুত্ব দেন। আগামী কপ ২৭ এ কিভাবে আরো সুন্দর ভাবে বাংলাদেশের পক্ষে জলবায়ু নিয়ে বিভিন্ন সম্ভাবনাময় কাজ করা যায় এই বিষয়েও আলোকপাত করেন প্রফেসর কামরুজ্জামান মজুমদার।

Newsofdhaka24.com / Sayeda Rimi Kobita

আবহাওয়া / পরিবেশ বিভাগের জনপ্রিয় সংবাদ