• ঢাকা
  • শুক্রবার, ১৫ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ; ৩০ সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

Advertise your products here

Advertise your products here

Advertise your products here

ফরিদপুর ঘুরে ফিরে অনলাইনে ফেরি করে শুভংকর


Newsofdhaka24.com ; প্রকাশিত: বৃহস্পতিবার, ১৭ ফেরুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ, ১২:৫৯ এএম
শুভঙ্কর পাল
দেশ প্রেমিক শুভঙ্কর পাল,

শরিফুল ইসলাম,

সিনিয়র রিপোর্টার: নিউজ অব ঢাকা 
কেউ ভ্রমণ করে আনন্দ পাওয়ার জন্য আর কেউ ভ্রমণ করেন অন্যকে আনন্দ দেওয়ার জন্য,কেউ ভ্রমণ করেন অনেক অজানাকে জানতে।  ফরিদপুরের শুভংকর  ফরিদপুরের এমন একজন মানুষ যিনি তার ঘুরি-ফিরি ফরিদপুর প্লাটফর্মের মাধ্যমে শুধুমাত্র ভ্রমণের আনন্দই দিচ্ছেন না ৯ উপজেলার মাটি ও মানুষের সাথে গড়ে দিয়েছেন আত্মিক এক সম্পর্ক।  ফরিদপুর এবং বাংলাদেশকে নিয়ে শুভংকরের স্বপ্ন একটু ভিন্ন ধাচের । ফিল্ম এন্ড মিডিয়ে নিয়ে অনার্স সম্পন্ন করা শুভংকর চাইলেই ঢাকায় নিজের পাকা পোক্ত অবস্থান করে নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে যেতে পারতেন। 

কিন্তু তিনি তার শিক্ষা ও মিডিয়ার জ্ঞানকে কাজে লাগাচ্ছেন প্রান্তিক অঞ্চলের মাটি ও মানুষের কল্যানে।
ফরিদপুরের সামাজিক যোগাযোগ মাধ্যমে একটা বৃহৎ সংখ্যাক তরুণ প্রজন্মকে একত্রিত করে করছেন সামাজিক নানান ধরণের কার্যক্রম। 

মাটিকে প্রচন্ড ভালোবাসে শুভংকর। ৬৪ জেলার মাটির মানচিত্র গড়ার  মূল রুপকার তিনিই। যে মানচিত্রটি বর্তমানে জাতীয় জাদুঘরে স্থান পেয়েছে। 


বাংলাদেশের ঐতিহ্য প্রাকৃতিক সৌন্দর্য বিশ্বের বুকে তুলে ধরাই  যার মুল লক্ষ্য। তিনিই হচ্ছেন প্রিয় শুভংকর পাল।

শুভংকর অনলাইন মিডিয়ার নানামুখী কাজের সাথে যুক্ত। তার সমবয়সী অন্যদের তুলনায় তার চিন্তাচেতনা ভিন্ন ধরণের।  নিজেকে একজন চাকুরীজীবি হিসাবে প্রতিষ্ঠিত না করে একজন সফল উদ্যাক্তা হিসাবে প্রতিষ্ঠিত করতে দিনান্ত পরিশ্রম করেন। 

লেখালেখি,ফটোগ্রাফি,উপস্থাপনা,আবৃত্তি,ডকুমেন্টারি মেকিং সহ অনলাইন মাধ্যমে  নানামুখী কাজে তিনি দক্ষতা অর্জন করেছেন। এই দক্ষতা কাজে লাগিয়ে তিনি কাজ করছেন ডিজিটাল মিডিয়ায়। 

শুভংকরের কাজে আমরা শেকড়ের গন্ধ পাই। প্রতি শটে শটে  বাংলাদেশের বাংলাদেশের মাটি মানুষ ও প্রকৃতির গল্প পাই। তার প্রতিষ্ঠিত ঘুরি-ফিরি ফরিদপুর পেইজে ও গ্রুপে কয়েক লক্ষ ফলোয়ার রয়েছে। যারা নিয়োমিত দেশ ও প্রবাসের বিভিন্ন প্রান্ত থেকে নিজের দেশের মাটির দৃশ্য দেখে মুগ্ধ হয়। 

শুভংকরের প্রতিষ্টিত  'ঘুরি-ফিরি ফরিদপুর সংগঠন জেলা পর্যায়ে অনলাইন বেইজ সামাজিক সংগঠনের মধ্যে রোল মডেল।  এক সময়ে ফরিদপুর সম্পর্কে মানুষের কিছু বাজে ধারণা ছিল। এই প্লাটফর্ম সে ধারণা বদলে দিয়ে ফরিদপুরকে পজেটিভভাবে  উপস্থাপন করছে। 

তথাকথিত ভাইরাল কন্টেন্টের বাইরে অবস্থান করে শুধুমাত্র ফরিদপুর বিষয়ক কন্টেন্ট দিয়েই ফেসবুক মনিটাইজেশনের মাধ্যমে উপার্জন করতে সক্ষম হয়েছে ঘুরি-ফিরি ফরিদপুর পেইজ। উক্ত উপার্জন সংগঠনের সামাজিক কর্মকান্ডকে এগিয়ে নিয়ে ব্যয় করা হয়। 
ঘুরি-ফিরি ফরিদপুর গ্রুপে ১ লক্ষ  ৩০,০০০+ মেম্বার। 
যারা সরাসরি এই গ্রুপের মাধ্যমে নিয়নতান্ত্রিক ভাবে তথ্য সেবা সহ নানা ধরণের সেবা পাচ্ছে। ঘুরি-ফিরি ফরিদপুর গ্রুপ হয়ে উঠেছে ফরিদপুরবাসীর দর্পন। 

কেউ হারিয়ে যাচ্ছে, কারো রক্তের প্রয়োজন, কোথায় কোন সাংস্কৃতিক আয়োজন, জরুরী রক্তের দরকারে,অসহায় দুস্তদের পাশে যাপিত জীবনের প্রায় সকল শাখায় এই প্লাটফর্ম হয়ে উঠেছে ফরিদপুরবাসীর আস্থা ও ভালোবাসার প্লাটফর্ম। 

আমাদের আজকের এই লেখাটি স্বার্থক হবে যদি শুভংকরের গল্প থেকে অনুপ্রাণিত হয়ে বাংলাদেশের প্রতিটি জেলায় শুভংকরের মতো আরো তরুণ দেশের মা-মাটি ও শেকড়কে নিয়ে কাজ শুরু করে।

Newsofdhaka24.com / শরিফুল ইসলাম

বিভাগের জনপ্রিয় সংবাদ