• ঢাকা
  • শুক্রবার, ৬ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ; ২১ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

Advertise your products here

Advertise your products here

Advertise your products here

কেমন হলো আইফোন-১৫ সিরিজ


Newsofdhaka24.com ; প্রকাশিত: রবিবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ১২:৪৯ পিএম
আইফোন
আইফোন-১৫

আইফোন মানেই চমক! প্রতিবারই দারুণ সব ফিচার নিয়ে হাজির হয় আইফোন। এবার বহুল প্রতীক্ষিত আইফোন-১৫ সিরিজও নানা ফিচার নিয়ে হা। এই আইফোনগুলোতে বিশেষ চাজিং পোর্ট, অতি উন্নতমানের ক্যামেরা এবং অ্যাকশন বাটন রয়েছে যার মাধ্যমে অনেক ফাংশনে প্রবেশ করা যাবে এক ক্লিকেই। গোলাপী, হলুদ, সবুজ, নীল কালো রঙের হবে এই আইফোনগুলো। তবে নতুন আইফোনে লাইটনিং চার্জিং পোর্ট ব্যবহার করা হবে না বলে জানিয়েছে সংস্থাটি।

মঙ্গলবার রাতে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে অ্যাপলের সদর দপ্তরে জমকালো এক আয়োজনের মাধ্যমে উন্মুক্ত হয়েছে আইফোন-১৫ সিরিজ। এদিন অ্যাপল ওয়াচও উন্মুক্ত করা হয়েছে। গতবারের মতো এবারও চারটি নতুন আইফোন উন্মুক্ত করা হয়েছে। আইফোনের-১৫ সিরিজগুলো হলো আইফোন-১৫, আইফোন-১৫ প্লাস, আইফোন-১৫ প্রো আইফোন-১৫ ম্যাক্স।

 আইফোনগুলোর নন-প্রো আইফোনে ক্যামেরা রয়েছে ৪৮ মেগাপিক্সেল ক্যামেরা এবং ডাইনামিক আইল্যান্ড। এই ক্যামেরার পাশাপাশি ব্যাটারিতে থাকছে শতভাগ পুনর্ব্যবহারযোগ্য কোবাল্ট। এছাড়াও কম আলোতে ভালো ছবি তুলবে এই ক্যামেরা।

আইফোন-১৫ প্রো ম্যাক্স ভার্সনে রয়েছে এক্স অপটিকাল জুম এবং ১০ এক্স ম্যাক্রো ফটোগ্রাফির জন্য ১২০ মিলিমিটার লেন্স থাকছে। এছাড়া আরও সুবিধা রয়েছে এই ভার্সনে। যেমন, স্টেইনলেস স্টিলের পরিবর্তে টাইটানিয়াম ফ্রেম ব্যবহার করা হয়েছে। টাইটানিয়াম ফ্রেম ব্যবহারের কারণে ফোনটি আরও হালকা মজবুত হয়েছে। অ্যাপেলের দাবি অনুযায়ী, অত্যাধুনিক এ১৭ বায়োনিক চিপসেট ব্যবহার করেছে এই ভার্সনে যা আগের প্রসেসর থেকে ১০ গুণ বেশি শক্তিশালী।

 আইফোন ১৫ এর দাম রাখা হয়েছে ৭৯৯ ডলার যা ভারতীয় মুদ্রায় ৭৯,৯০০ রুপি। আইফোন ১৫ প্লাসের দাম শুরু ৮৯৯ ডলার থেকে যা ভারতীয় মুদ্রায় ৮৯,৯০০ রুপি। আইফোন ১৫ প্রো এর দাম শুরু ৯৯৯ ডলার যা ভারতীয় মুদ্রায় ১,৩৪,৯০০ রুপি এবং আইফোন ১৫ প্রো ম্যাক্স এর দাম ১১৯৯ ডলার যা ভারতীয় মুদ্রায় ১,৫৯,৯০০ রুপি।

জানা গেছে, এই আইফোনগুলো ১৫ সেপ্টেম্বর থেকে প্রি-বুকিং করা যাবে। এছাড়াও ক্রেতারা বিশ্বের অন্তত ৪০টি দেশ অঞ্চলের ব্যবহারকারীরা ২২ সেপ্টেম্বর থেকে আইফোনগুলো কিনতে পারবেন।

 

Newsofdhaka24.com / News

তথ্যপ্রযুক্তি ও বিজ্ঞান বিভাগের জনপ্রিয় সংবাদ