• ঢাকা
  • সোমবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ; ২৮ নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

Advertise your products here

Advertise your products here

Advertise your products here

ডোমেইন হোস্টিং এর চৌদ্দগুষ্টি : লেখক আনোয়ারুল ইসলাম তাহসিন


Newsofdhaka24.com ; প্রকাশিত: শনিবার, ৩০ জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ, ০৮:০২ এএম
নোয়ারুল ইসলাম তাহসিন
লেখক, আনোয়ারুল ইসলাম তাহসিন

লেখক আনোয়ারুল ইসলাম তাহসিন  হলেন একজন বাংলাদেশী জনপ্রিয় লেখক  যিনি ডিজিটাল বিজ্ঞাপন ও বিপণন জগতে ডিজিটাল মার্কেটার ক্রমবর্ধমান এসইও বিশেষজ্ঞ, ডিজিটাল বিপণনকারী, সাংবাদিক এবং ফটোগ্রাফার হিসাবে একটি বড় পরিচয় তৈরি করেছেন। আনোয়ারুল ইসলাম তাহসিন হচ্ছেন একজন প্রভাবশালী উদ্যোক্তা এবং এটাই আনোয়ারুল ইসলাম তাহসিনকে সোশ্যাল মিডিয়া জগতে পরিচিতি এনে দিয়েছে।

আনোয়ারুল ইসলাম তাহসিন ১৯৯৯ সালের ২৬ শে সেপ্টেম্বর আফছার উদ্দিন পাটোয়ারী বাড়িতে জন্মগ্রহণ করেন। তবে তাহসিন বড় হয়েছেন তার নিজ বাড়িতে সোনাগাজী উপজেলায়। আনোয়ারুল ইসলাম তাহসিনের বাবামা দুজনেই বেঁচে আছেন। তারা বাংলাদেশের চট্টগ্রাম বিভাগের ফেনীতে বসবাস করে। তার বাবা মোহাম্মদ জহিরুল ইসলাম একজন শিক্ষক এবং মা শামীম আখতার একজন গৃহিণী। তার বাবামা তাদের নিজ বাড়িতে থাকেন। তার বাবা খুবই সৎ ও নিষ্ঠাবান মানুষ। বাবাকে সর্বস্তরের মানুষ শ্রদ্ধা করে। তার মা তার বাবার মতোই।তার দুই ভাই আছে। তার বড় ভাইয়ের নাম তানভীরুল ইসলাম এবং ছোট ভাইয়ের নাম মনিরুল ইসলাম । দুজনেই পড়ালেখায় বেশ ভালো । তিনি সোনাগাজী মোঃ ছাবের  পাইলট সরকারী উচ্চ বিদ্যালয় থেকে জেএসসি ও এসএসসি পাস করেন। এরপর ফেনী কম্পিউটার ইনস্টিটিউট থেকে কম্পিউটার সায়েন্স অ্যান্ড টেকনোলজি নিয়ে ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ার সম্পন্ন করেন। এখন তিনি নর্দান ইউনিভার্সিটি বাংলাদেশ বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত অবস্থায় আছেন।

আনোয়ারুল ইসলাম তাহসিন ছোট থেকেই পরোপকারে বিশ্বাসী । দেশ ও দেশের মানুষকে অনেক ভালোবাসেন । তাই স্কুলজীবন থেকে বিভিন্ন স্বেচ্ছাসেবা সংগঠনগুলোতে অংশ নিতেন । স্কুলজীবনে স্কাউট এ সম্পৃক্ত ছিলেন এবং নেতৃত্ব দেন। তারপর কলেজে উঠে তিনি রোভার স্কাউট এ ও সিনিয়র রোভারমেট হিসেবে নেতৃত্ব দেন এবং ফেনী কম্পিউটার ইনস্টিটিউট আইসিটি ক্লাবে গ্রাফিক্স শাখায় টিমলিডারের দায়িত্ব পালন করেন । এছাড়াও তিনি সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস এর ফেনী শাখার একজন সদস্য ছিলেন।এছাড়াও তিনি একজন নিয়মিত রক্তদাতা।ওনার রক্তের গ্রুপ বি পজেটিভ । তিনি ছোটবেলা থেকেই শেখার আগ্রহ ছিলো বেশী যার দরুন তিনি অনেক দক্ষতা অর্জন করেন । সাংবাদিকতা ও চিত্রগ্রাফি তে তিনি একটি অনলাইন পেইড ডিপ্লোমা ডিগ্রি অর্জন করেন । এছাড়া কম্পিউটার ডিপার্টমেন্ট এ পড়াশুনার কারনে তিনি গ্রাফিক্স এবং ডিজিটাল মার্কেটিং বিষয়ে এ ভালোই দক্ষতা অর্জন করেছেন । এছাড়াও মোবাইল অ্যাপ মনেটাইজেশন নিয়ে একটি সরকারী কোর্স ও করেছেন । সাম্প্রতি তিনি সফটওয়্যার ডেপেলপমেন্ট নিয়ে কাজের চিন্তা করেছেন । এছাড়াও ফ্রি – ল্যান্সিং করেছেন । এছাড়া বিভিন্ন সময় কন্টেন্ট রাইটিং এ সময় দিচ্ছেন ।  পড়াশোনার পাশাপাশি, তিনি তার সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম শুরু করেছিলেন এইভাবে বিভিন্ন ধরণের শিল্পের জন্য বিভিন্ন প্রচারাভিযানে সাহায্য করে একই ডিজিটাল বিপণন কৌশলগুলি ব্যবহার করে যা তিনি তার নিজের ব্র্যান্ডের নাম বাড়াতে ব্যবহার করেছিলেন। তার নিজস্ব একটি ডিজিটাল এজেন্সী আছে যার নাম “AIT Digital Pros”। এই এজেন্সী সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন এটি  ডিজিটাল মার্কেটিং, এসইও, এসইএম, সাইবার সিকিউরিটি, সোশ্যাল মিডিয়া ম্যানেজমেন্ট, ব্র্যান্ড প্রমোশন এবং পরবর্তীতে সফটওয়্যার ও ওয়েব ইত্যাদিতে পরিষেবা প্রদান করবে।

ওনার লেখা প্রথম বই হচ্ছে ডোমেইন হোস্টিং এর চৌদ্দ গুষ্টি – The Fourteen Generation of Domain Hosting । এই নাম সম্পর্কে জিজ্ঞেস করা হলে তিনি জানান এখানে ডিজিটাল ওয়ার্ল্ডে বর্তমানে ওয়েবসাইটের গুরুত্ব অনেক বেশী মানুষের জানার প্রয়োজনানুসারে বইটি লিখেন ।বর্তমান ডিজিটাল বিশ্বে সবারই নিজস্ব একটি ওয়েবসাইট থাকা শুধু স্বপ্নই নয় বরং বেশ প্রয়োজন উপযোগীও হয়ে উঠেছে বটে । কিন্তু বর্তমান প্রেক্ষাপটে ডোমেইন হোস্টিং নিয়ে আমাদের অনেকেরই খুব একটা জ্ঞান নেই । যারা এই সেক্টরে নতুন তাদের সবার মধ্যে ডোমেইন হোস্টিং নিয়ে কনফিউশান থাকে । যার ফলে তারা ভুল জায়গা থেকে ডোমেইন হোস্টিং কিনে পরে ওয়েবসাইট নিয়ে বিপদে পড়ে ।এই বইতে ডোমেইন হোস্টিং সম্পর্কে বিস্তারিত লিখেন যা পাঠকদের আকৃষ্ট করবে. এটি বর্তমানে বাংলা স্বংস্বকরণে আছে সাড়া পেলে ইংরেজী ভার্সন ও বের করবেন । এই বইটি শুধু দেশেই নয় ইন্ডিয়াতেও অ্যামাজন ও ফ্লিপ কার্টে প্রকাশ করেছে। এছাড়া বাংলাদেশী দারাজে ও পাওয়া যাবে এই বইটি । এই বইটি একটি ডিজিটাল ইবুক । ডিজিটাল জীবন ব্যবস্থার কথা ভেবে তিনি ইবুক পাব্লিশ করেন এই বই এর পাব্লিশার ওনারই ডিজিটাল এজেন্সী AIT Digital Pros যেটি একটি মার্কেটিং এজেন্সী । ওনাকে নতুন বই লিখা সম্পর্কে জিজ্ঞেস করলে তিনি বলেন সাম্প্রতি অ্যাাফলিয়েট মার্কেটিং সম্পর্কে একটি বই লিখছেন প্রকাশিত হলে বিস্তারিত জানাবেন ।

তার বই লেখার পরিকল্পনা সম্পর্কে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, ” অবশ্যই পাঠকদের চাহিদার দিকে মনোযোগ দিতে হবে, তাদের কাছে সত্য এবং অকৃত্রিম হওয়াও গুরুত্বপূর্ণ। মানুষকে প্রভাবিত করার সর্বোত্তম উপায় হল তারা কী ধরনের বিষয়বস্তু আশা করে তা জানা।  যদি আপনার বিষয়বস্তু এবং ধারণাটি আকর্ষণীয়ভাবে অনন্য হয় এবং সবার প্রয়োজনে আশে তবে তা অবশ্যই লক্ষ্যযুক্ত  পাঠকদের প্রলুব্ধ করবে ৷

Newsofdhaka24.com / নিজস্ব প্রতিবেদক

সাহিত্য বিভাগের জনপ্রিয় সংবাদ